ঢাকা,বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪

বঙ্গবন্ধু সাফারি পার্কের অভিযানে ১০ টি বালুর মেশিন ধ্বংস

ডুলাহাজারা (চকরিয়া) প্রতিনিধি ::
বনবিভাগের ওয়াইল্ড লাইফ ডিভিশন চকরিয়া বঙ্গবন্ধু সাফারি পার্ক কর্তৃপক্ষ অভিযান চালিয়ে ১০টি বালু উত্তোলনের মেশিন ধ্বংস করা হয়েছে। এসময় জব্ধকৃত বেশকিছু বালু তোলার সরঞ্জামা দিগুড়িয়ে দিয়েছে । বুধবার (২৩ মার্চ) দুপুরে ডুলাহাজারা ইউনিয়নের রংমহল এলাকার দাঙ্গারবিল বালু পয়েন্টে এ অভিযান চালানো হয়।

সাফারি পার্কের তত্বাবধায়ক মাজহারুল ইসলাম চকরিয়া নিউজকে জানান, বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক, কক্সবাজার উত্তর বনবিভাগ এবং চকরিয়া সহকারী কমিশনার ভুমির যৌথ অভিযানে পার্ক সংলগ্ন দাঙ্গাঘাট এলাকার ১০ টি বালু উত্তোলক মেশিন ও পাইপ ধ্বংস করা হয়।

এর আগে ৮ ফেব্রুয়ারী একই এলাকায় মোবাইল কোর্টের মাধ্যমে ডজনাধিক বালুর মেশিন ধ্বংস করে। বিপুল পরিমাণ পাইপ ও বালু উত্তোলনের সরঞ্জামাদি গুড়িয়ে দেয়। অপরদিকে ফাকিরাখোলা এলাকায় ৩ মার্চ সাফারি পার্কের অভিযানে বেশকিছু বালুর মেশিন ধ্বংস করার কথা জানান পার্ক তত্বাবধায়ক মাজহারুল ইসলাম।

অপরদিকে সাফারি পার্ক এলাকা সংলগ্ন ডুলাহাজারা পাগলিরবীল বালু পয়েন্টে কোন অভিযান না থাকায় ভাবিয়ে তুলছে স্থানীয়দের। এ পয়েন্টের খুটাখালী ও মেধাকচ্ছপিয়া জাতীয় উদ্যানের প্রায় একশ একর বনভূমিতে অবৈধভাবে বালু উত্তোলনে ধ্বংস হচ্ছে।

জানা গেছে, এই বালু পয়েন্টে উপজেলার অভিযানের খবর সোর্সের মাধ্যমে অগ্রিম পেয়ে যায়। বিগত সময়ের ছোটখাট কিছু অভিযান চললেও ক’দিন নিরাপদ দুরত্বে অবস্থানে থেকে জড়িতরা জনপ্রতিনিধি, বনবিভাগের কর্মকর্তা অথবা সরকার দলের শীর্ষ নেতাদের শরণাপন্ন হয়ে পুনরায় বালু উত্তোলন চালায়। মুক্তিযোদ্ধাদের নিয়ে খুটাখালী বনবিটের সামাজিক বনায়নে বালু উত্তোলনে গাছশুন্য হয়ে পড়ছে। এমনকি চিরতরে হারিয়ে যাচ্ছে ভবিষ্যৎ চারা লাগানোর তলদেশ।

পাঠকের মতামত: